২৭ বছর আগেই করোনা ভাইরাসের ছড়ানোর পূর্বাভাস দিয়েছিল এই কার্টুন ধারাবাহিক!

চিন থেকে সারা বিশ্বে এখন আতঙ্ক ছড়াচ্ছে করোনা ভাইরাস। কয়েক হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত। মৃত্যু হয়েছে শতাধিক মানুষের। আর এই করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পূর্বাভাস নাকি প্রায় তিন দশক আগেই দিয়েছিল একটি জনপ্রিয় কার্টুন সিরিজ, দ্য সিম্পসনস। অন্তত এমনটাই দাবি ‘দ্য সিম্পসনস’-এর একদল ফ্যানের।

ইদানীং, সোশ্যাল মিডিয়ায় করোনা ভাইরাসের আতঙ্কের আবহে এই দাবি জোরালো হয়ে উঠেছে। সোশ্যাল মিডিয়ায় একদল ‘দ্য সিম্পসনস’ ফ্যান দাবি করেছে, ১৯৯৩ সালে প্রচারিত ‘দ্য সিম্পসনস’-এর একটি পর্বে করোনা ভাইরাসের মতোই, একই রকম ছোঁয়াচে ও বিপজ্জনক ভাইরাসের উল্লেখ করা হয়েছিল। ২৭ বছর আগে সম্প্রচারিত ওই পর্বে মারাত্মক ওই ভাইরাসের নাম দেওয়া হয়েছিল ‘ওসাকা’। ওই পর্বে দেখানো হয়, আমেরিকার কল্পিত শহর ‘স্প্রিংফিল্ড’-এ এক ব্যক্তি জাপান থেকে আসেন। আর তাঁর থেকেই শহরে ছড়িয়ে পড়ে ভয়ানক ওই ভাইরাস। ‘দ্য সিম্পসনস’-এর ওই পর্বটির নাম ছিল ‘মার্গ ইন চেইনস’।

বর্তমানে আতঙ্কের আবহে অনেকেই এই পর্বে দেখানো ‘ওসাকা’ ভাইরাসের সঙ্গে করোনা ভাইরাসের মিল খুঁজে পাচ্ছেন। কাকতালীয় ভাবে মিলে যাওয়া এই ঘটনাকে অনেকেই ২৭ বছর আগে করোনা ভাইরাস সম্পর্কিত ভবিষ্যদ্বাণী হিসেবেই ব্যাখ্যা করেছেন আর সেই মর্মেই সোশ্যাল মিডিয়ায় পোষ্ট শেয়ার করেছেন, যা এখন রীতিমতো ভাইরাল!

প্রসঙ্গত উল্লেখ্য, ২০০০ সালে ‘দ্য সিম্পসনস’-এর একটি পর্বে দেখানো হয় ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হয়েছেন। এর ১৭ বছর পর কাকতালীয় ভাবে মিলে যায় বিষয়টি। তাই এ ক্ষেত্রেও ‘দ্য সিম্পসনস’-এর ভক্তদের দাবি, ১৯৯৩ সালে সম্প্রচারিত ওই পর্বে করোনা ভাইরাস সম্পর্কে ভবিষ্যদ্বাণীই করা হয়েছিল। যদিও এ বিষয়ে সোশ্যাল মিডিয়ায় জোর চর্চা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.