আপনার গোড়ালির ব্যথার কারণ ‘প্ল্যান্টার ফ্যাসিটিস’ নয় তো? জেনে নিন

পায়ের একটি সাধারণ সমস্যার নাম ‘প্ল্যান্টার ফ্যাসিটিস’। দৌড়োনো, চলাফেরা, যে কোনও ধরনের নৃত্য বা ফুটবলের মতো খেলাধুলোর সময় এই সমস্যাটির সৃষ্টি হয়। এক জায়গায় অনেক ক্ষণ দাঁড়িয়ে থাকলেও প্ল্যান্টার ফ্যাসিটিস হতে পারে।

প্ল্যান্টার ফ্যাসিটিস-এর ফলে পায়ের গোড়ালিতে মারাত্মক যন্ত্রণা হয়। যাঁদের পায়ের তলা সমতল বা ওজন বেশি, তাঁদের মধ্যে এই রোগের ঝুঁকি বেশি। বয়ষ্ক মহিলাদের মধ্যেও প্ল্যান্টার ফ্যাসিটিস লক্ষ্য করা যায়।

কী এই প্ল্যান্টার ফ্যাসিটিস?

পায়ের নিচে একটি তুলতুলে (পেশি তন্তু) টিসু থাকে, যেটির নাম প্ল্যান্টার ফ্যাসিয়া। এই পেশি তন্তুগুলি গোড়ালির সঙ্গে পায়ের আঙুলগুলির সংযোগ স্থাপন করে। প্ল্যান্টার ফ্যাসিয়া কোনও কারণে আক্রান্ত হলে যে সমস্যা তৈরি হয় তাকে প্ল্যান্টার ফ্যাসিটিস বলা হয়। গোড়ালির হাড়ে ক্যালসিয়াম জমা হলে প্ল্যান্টার ফ্যাসিটিস হতে পারে। প্ল্যান্টার ফ্যাসিটিসে আক্রান্ত হলে সকাল বেলা ঘুম থেকে উঠে মাটিতে পা ফেলতে সমস্যা হতে পারে। তবে দীর্ঘ ক্ষণ পর তা ধীরে ধীরে স্বাভাবিক হয়ে যায়। এ বার জেনে নেওয়া যাক প্ল্যান্টার ফ্যাসিটিস-এর সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করণীয় …

Plantar Fasciitis

প্ল্যান্টার ফ্যাসিটিস-এর সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করণীয়:

১) সঠিক মাপের জুতো পরুন: সামান্য হিল বা ফিতে বাঁধা জুতো পরুন। হাই হিল বা একেবারে ফ্ল্যাট জুতো বা চটি পরবেন না। স্বাভাবিক ভাবে পা পেতে হাঁটতে সমস্যা হয়, এমন কোনও জুতোই পরবেন না।

২) আইস প্যাক: দীর্ঘ ক্ষণ হাঁটা বা দাঁড়িয়ে থাকা থেকে বিরত থাকুন। স্বাভাবিক গতিতে হাঁটার চেষ্টা করুন। প্ল্যান্টার ফ্যাসিটিস-এর যন্ত্রণা শুরু হলে কিছু ক্ষণ বিশ্রাম করার পর, পায়ের তলায় আইস প্যাক দিয়ে মালিশ করুন অন্তত ১৫ মিনিট। উপকার পাবেন।

৩) আয়ুর্বেদিক প্রতিকার: আদা, রসুন, হলুদ বা সবুজ শাক-সবজি প্ল্যান্টার ফ্যাসিটিস-এর সমস্যা নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে।

13 Replies to “আপনার গোড়ালির ব্যথার কারণ ‘প্ল্যান্টার ফ্যাসিটিস’ নয় তো? জেনে নিন

  1. Hi are using WordPress for your blog platform? I’m new to
    the blog world but I’m trying to get started and create
    my own. Do you need any html coding knowledge to make your own blog?
    Any help would be greatly appreciated!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.